সোমবার জার্কাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক: ভারত মহাসাগরীয় অঞ্চলের জোট ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) শীর্ষ সম্মেলনে অংশ নিতে সোমবার (০৬ মার্চ) ইন্দোনেশিয়ার রাজধানী জার্কাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার (০৪ মার্চ) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, সোমবার সকালে জার্কাতার উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী।

ওইদিন সকাল ৮টা ৪০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৮৬ ভিভিআইপি ফ্লাইটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়বেন তিনি।

দেশটির সময় বিকেল ৩টায় জার্কাতা হালিম পারদানা কুসুমা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর। বিমানবন্দরে ইন্দোনেশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মেজর জেনারেল আজল কবির ও ইন্দোনেশিয়া সরকারের ঊর্ধ্বতন প্রতিনিধিরা প্রধানমন্ত্রী শেমেলনের সমাপনী অনুষ্ঠান ও সংবাদ সম্মেলনে অংশগ্রহণ করবেন প্রধানমন্ত্রী।

সফরকালে সম্মেলনের সাইডলাইনে প্রধানমন্ত্রীর সঙ্গে বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হতে পারে। সফর শেষে বুধবার (০৮ মার্চ) স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১০৮৭ ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশ্যে জার্কাতা ছাড়ার কথা প্রধানমন্ত্রীর। প্রধানমন্ত্রীকে বহনকারী বিশেষ বিমানটি বাংলাদেশ সময় দুপুর ২টা ৪০ মিনিটে হজরত শাহ্জালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

উন্নত, শান্তিপূর্ণ ও স্থিতিশীল ভারত মহাসাগরের জন্য মেরিটাইম-বিষয়ক সহযোগিতা জোরদারের লক্ষ্যে ৫ থেকে ৭ মার্চ ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় এবারের ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এবারের সম্মেলনে সমুদ্র নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, টেকসই মৎস্য বিজ্ঞান, দুর্যোগ ঝুঁকি মোকাবিলা, মৎস্য সম্পদ ব্যবস্থাপনা, মৎস্য প্রযুক্তি, ভ্রমণ ও কালচার বিষয়গুলো গুরুত্ব পাবে। সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে ভারত মহাসাগীয় অঞ্চলের এই জোটের সদস্য দেশগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতার বিষয়টিও আলোচনায় উঠে আসতে পারে।

প্রথমবারের মতো ইন্দোনেশিয়া আইওআরএ’র শীর্ষ সম্মেলন আয়োজন করছে। ইন্দোনেশিয়া ছাড়াও বাংলাদেশ, ভারত, ইরান, কেনিয়া, মাদাগাস্কার, মালয়েশিয়া, মরিশাস, মোজাম্বিক, ওমান, সিসিলিস, সিঙ্গাপুর, শ্রীলংকা, সোমালিয়া, দক্ষিণ আফ্রিকা, তাঞ্জানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং ইয়েমেনের রাষ্ট্র ও সরকারপ্রধানসহ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের প্রতিনিধিরা।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *