সারা দেশে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটে যাত্রীদের ভোগান্তি

দুই চালকের সাজার প্রতিবাদে সারা দেশে পরিবহন মালিক-শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট চলছে। আজ মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া এ ধর্মঘটে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

মঙ্গলবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পরিবহন ধর্মঘটে সব ধরনের যাত্রী ও পণ‌্যবাহী যান চলাচল বন্ধ রয়েছে। গাবতলী, যাত্রাবাড়ীসহ বিভিন্ন জায়গায় যান চলাচালে বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। অন্যদিকে রাজধানীতে প্রবেশের মুখেই আটকে দেওয়া হয় বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা বাসগুলো। এ সময় ধর্মঘট উপেক্ষা করে বাস চলাচল করায় যাত্রীদের নামিয়ে দেওয়ার পাশাপাশি বাস চালকদের মারধরেরও ঘটনা ঘটে। এর আগে ঢাকা থেকে খুলনাঞ্চলের বাস চলাচল বন্ধ ছিল এতদিন।

আজ অন্যান্য রুটের বাস চলাচলও বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীরা পড়েছেন চরম দুর্ভোগে। কোন কোন যাত্রী টার্মিনালে এসে গাড়ির জন্য অপেক্ষা করছেন। আবার অনেকেই যানবাহনের অভাবে নিকটবর্তী স্থানে পায়ে হেঁটে চলাচল করছেন। মানিকগঞ্জে তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ পাঁচজন নিহতের ঘটনায় জামির হোসেন নামের এক বাস চালকের যাবজ্জীবন সাজা হয়। এ ঘটনায় খুলনা বিভাগের ১০ জেলায় দুই দিন পরিবহন ধর্মঘট চলার পর গত সোমবার প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত‌্যাহারের ঘোষণা দেওয়া হলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার কথা বলেন। এরই মধ‌্যে ঢাকার সাভারে ট্রাকচাপায় এক নারীকে হত্যার দায়ে সোমবার একটি ট্রাক চালক মীর হোসেনের ফাঁসির রায় হয়।

এ নিয়ে রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারা দেশে অনির্দিষ্টকালের কর্মবিরতির কর্মসূচি ঘোষণা দেয়। বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ মঙ্গলবার সাংবাদিকদের জানান, বিক্ষুব্ধ শ্রমিকরা এখন অনির্দিষ্টকালের কর্মবিরতিতে গেছে। আমরা বিষয়টি নিয়ে সরকারের সঙ্গে আবার আলোচনায় বসব।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *