মানবপাচারকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের প্রস্তাব


বিদেশে মানবপাচারকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার প্রস্তাব দিয়েছেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

আজ শনিবার ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে নিরাপদ অভিবাসন ও মানবপাচার প্রতিরোধ শীর্ষক সেমিনারে তিনি এ প্রস্তাব করেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস (বায়রা) ও র‌্যাব এ সেমিনারের আয়োজন করে।

বেনজীর আহমেদ বলেন, মানবপাচারের সর্বোচ্চ শাস্তি হলো ১২ বছর জেল। এটি পাচার রোধে যথেষ্ট নয়। মানবপাচার রোধে এর সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হওয়া দরকার। কারণ ভৌতিক এজেন্সির মাধ্যমে আমার দেশের ভাই বোনেরা বিদেশে গিয়ে যে নির্যাতনের শিকার হয় বা কষ্টের মুখে পড়ে। এমনকি অনেকে মৃত্যুর মুখে ঢলে পড়ে।

তিনি বলেন, মানবপাচার প্রতিরোধে সাধারণ মানুষকে সচেতন করতে হবে। তা না হলে এ সমস্যা সমাধান সম্ভব হবে না।

ক্ষুদ্র ব্যবসার গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, অনেকে ৭ থেকে ৮ লাখ টাকা খরচ করে বিদেশে যান। বেতন ধরা হয় ২০ থেকে ২৫ হাজার টাকা। কিন্তু তারা সেখানে গিয়ে কষ্টের মধ্যে পড়েন। তাই বিদেশে যেতে ইচ্ছুকদের বলব, আপনারা ৭ লাখ টাকা খরচ না করে ২ লাখ টাকা দিয়ে একটি চায়ের টং দোকান দেন। দিনে ৫০০ টাকা আয় হবে।

বাংলাদেশের রেমিট্যান্সের অন্যতম খাত প্রবাসী আয় উল্লেখ করে তিনি বলেন, গার্মেন্টসের পর আমরা প্রবাসী আয় থেকে বেশি রেমিট্যান্স পাই। রিজার্ভে যে আমাদের ৩২ বিলিয়ন ডলার আছে তার ১৩ বিলিয়ন ডলার প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স। তাই আমরা চাই বাংলাদেশের মানুষ যেন প্রবাসে নিরাপদ থাকে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নূরুল ইসলাম, বায়রার সভাপতি ও প্রাক্তন সংসদ সদস্য বেনজীর আহমদ, প্রাক্তন সভাপতি নূর আলী প্রমুখ।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *