ব্রেকিং নিউজ

বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে শ্রমিকদের আন্দোলন, দাবী না মানলে রাজপথ রেলপথ অবরোধের হুশীয়ারী

 

স্টাফ রিপোর্টার শেখ রাজন   (ফুলবাড়ী দিনাজপুর) 
আউট সোসিং নিয়োগের দাবীতে দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রে আন্দোলন করেছে, তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটের উন্নায়ন কাজের শ্রমিকরা। গতকাল সোমবার সকাল ১০ টা থেকে তারা তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে সমবেত হয়ে এই আন্দোলন কর্মসূচি পালন করে।আন্দোলন চলাকালে এক পর্যায়ে স্থানীয় কিছু লোকজনের সাথে আন্দোলনকারী শ্রমিকদের সংঘর্ষ হয়,পরে পুলিশ বাধাঁ প্রদান করলে পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে। এঘটনায় দু’পক্ষের কয়েকজন আহত হওয়ার খবর জানা গেছে। আন্দোলনরত শ্রমিকরা বলেন, তারা তাপ বিদুৎ কেন্দ্রের তৃতীয় ইউনিটে উন্নায়ন শ্রমিক। তৃতীয় ইউনিটের উন্নায়ন কাজ শেষে তাদেরকে উৎপাদন কাজে নিয়োগ দেয়ার কথা ছিল,কিন্তু তাদেরকে উৎপাদন কাজে নিয়োগ না দিয়ে, তাপ বিদুৎ কতৃপক্ষ বাহির থেকে শ্রমিক এনে নিয়োগ দেয়ার চেষ্ঠা করছে। এই জন্য তারা, তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে নিয়োগ দেয়ার দাবীতে গত ২০১৭ সাল থেকে এই আন্দোলন করে আসছেন। শ্রমিকরা আরো বলেন, তাদের আন্দোলনের ফলে এখন তৃতীয় পক্ষের অধিনে ১৫৪ জন শ্রমিককে নিয়োগ দেয়ার সকল প্রস্তুতি সম্পুর্ন হওয়ার পরেও, একটি অদৃশ্য শক্তির প্রভাবে তাদেরকে বাদ দিয়ে বাহির থেকে শ্রমিক নিয়ে এসে নিয়োগ দেয়ার চেষ্টা করছে। তারা বাহির থেকে শ্রমিক নিয়োগ করা বন্ধ করে, তাদেরকে অগ্রধিকার ভিত্তিতে নিয়োগ দেয়ার দাবীতে গতকাল সকাল থেকে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে অবোরোধ করেন।
বড়পুকুরিয়া শ্রমিক অধিকার আন্দোলনের সভাপতি হাবিবুর রহমান বলেন,আন্দোলনরত শ্রমিকদের যৌতিক দাবী মেনে নিয়ে জেলা প্রশাসকসহ উর্দ্ধতন কতৃপক্ষ এই আন্দোলনরত তৃতীয় পক্ষের অধিনে নিয়োগ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। অথচ অদৃশ্য শক্তির প্রভাবে এই শ্রমিকদের নিয়োগ না দিয়ে তাপ বিদুৎ কতৃপক্ষ তালবাহনা করছে। এই কারনে সকল শ্রমিকের নিয়োগ না হওয়া পর্যন্ত তারা এই অবোরোধ কর্মসূচি চালিয়ে যাবে এবং দাবী না মানলে তারা রাজপথ রেলপথ অবোরধ করার হুসিয়ারী দিয়েছেন।
এদিকে এই বিষয়ে বড়পুকুরিয়া তাপ বিদুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম বলেন, বিদুৎ বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী তৃতীয় পক্ষের অধিনে জনবল নিয়োগের জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে,কয়েক দিনের মধ্যে নিয়োগের কার্য্যক্রম শুরু করা হবে।
এদিকে শ্রমিক আন্দোলনকে সামনে রেখে তাপ বিদুৎ কেন্দ্রে অতিরিক্ত সেনা সদস্য ও পুলিশ মোতায়েন করা হয়েছে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *