ফিলিস্তিনের প্রেসিডেন্টকে হোয়াইট হাউজে আমন্ত্রণ ট্রাম্পের


ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে হোয়াইট হাউজ সফরের আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার তাদের মধ্যে প্রথম ফোনালাপের সময়ে এ আমন্ত্রণ জানান হয়। ফিলিস্তিনের কর্মকর্তাদের বরাত দিয়ে শনিবার আল-জাজিরা অনলাইন এ তথ্য জানিয়েছে। ট্রাম্প জানুয়ারি মাসের ২০ তারিখে ক্ষমতা গ্রহণের পর এই প্রথম আব্বাসকে ফোন করেন।

প্রেসিডেন্ট আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনা জানিয়েছেন, ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে রাজনৈতিক প্রক্রিয়া পুনরায় শুরুর বিষয়ে আলোচনার জন্য আব্বাসকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানান হয়েছে। টেলিফোন আলাপে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে যথার্থ শান্তি স্থাপন করতে পারবে এমন শান্তি প্রক্রিয়ার প্রতি প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন ট্রাম্প। তিনি বলেছেন, শান্তি চুক্তির জন্য ফিলিস্তিন ও ইসরায়েলের কর্তৃপক্ষের উচিৎ নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে এর শর্ত ঠিক করে নেওয়া। জবাবে আব্বাস জানিয়েছেন, শান্তি হলো ফিলিস্তিনিদের কৌশলগত পছন্দ। বৈঠকের বিষয়ে হোয়াইট হাউজের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত মাসের মাঝামাঝি হোয়াইট হাউজে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ওই সময় ট্রাম্প বলেছিলেন, ইসরায়েল-ফিলিস্তিন সংকট সমাধানে কথিত দুই রাষ্ট্র নীতি তিনি অনুসরণ করবেন না। পরে অবশ্য ট্রাম্প তার এই বক্তব্য থেকে সরে আসার ঘোষণা দিয়েছিলেন।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *