খুলনায় কৃষকদের মাঝে ‘এ-কার্ড’ বিতরণ শুরু

সহজ শর্তে ও কম সুদে ঋণ গ্রহণে খুলনায় কৃষকদের মাঝে ‘এ-কার্ড’ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে খুলনা ক্লাবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘এ-কার্ড’ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চনদ্র চন্দ।

ব্যাংক এশিয়া ও স্থানীয় বেসরকারি প্রতিষ্ঠান সোসিও ইকোনোমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ফর দি পুওর (সিডোপ) এর উদ্যোগে ইউএসএআইডি’র অর্থায়নে ঢাকা আহছানিয়া মিশন, কেয়ার বাংলাদেশ ও এম পাওয়ার কর্তৃক প্রকল্পটি পরিচালিত হচ্ছে।

অনুষ্ঠানে পাঁচজন কৃষকের হাতে এ-কার্ড তুলে দেওয়া হয়। কৃষকেরা হলেন- সুনিতা মণ্ডল, লীলা মণ্ডল, সন্ধ্যা মণ্ডল, সঞ্জয় গাইন ও উজ্জল গাইন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদফতর খুলনা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ নিত্যরঞ্জন বিশ্বাস। বিশেষ অতিথি ছিলেন ব্যাংক এশিয়ার উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. জহিরুল আলম ও ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর ইয়ানিনা জারুযেলস্কি।

এতে বক্তব্য রাখেন- বেসরকারি সংস্থা সিডোপ’র নির্বাহী পরিচালক প্রশান্ত কুমার বিশ্বাস, এম স্টার-এফএইচআই-৩৬০ রিজিওনাল আইসিটি ও ডিজিটাল ফাইন্যান্স উপদেষ্টা জশ উডআর্ড, কেয়ার বাংলাদেশের ইআরপিপি’র ডিরেক্টর আনোয়ারুল হক ও ঢাকা আহছানিয়া মিশনের প্রজেক্ট ডিরেক্টর ড. খাজা শামসুল হুদা।

অনুষ্ঠানে প্রকল্পের চিফ অব পার্টি বিদ্রৎ কুমার মহলদার এ-কার্ড’র সংক্ষিপ্ত পরিচিতি তুলে বলেন, ইউএসএআইডি কৃষি সম্প্রসারণ সহযোগিতা কার্যক্রম প্রকল্পের ২০১৬ সালে এ-কার্ড ব্যাংকের মাধ্যমে ক্ষুদ্র কৃষকদের কৃষি ঋণ গ্রণের সুযোগ নামে একটি উদ্যোগ গ্রহণ করা হয়। এ-কার্ড উদ্যোগের সঙ্গে জড়িত কৃষকরা স্বল্প খরচে ও সহজে পরিশোধযোগ্য উপায়ে ঋণ গ্রহণ ও পরিশোধের সুযোগ পায় এবং সংশ্লিষ্ট উপকরণ বিক্রেতার কাছ থেকে নিরাপদে ও সহজে ক্রয় করতে পারবেন।

এ-কার্ড কার্যক্রম প্রকল্পের চারটি জেলায় শুরু হয়েছে। ইতোমধ্যেই ফরিদপুর, ভোলা ও খুলনায় এ কার্যক্রম শুরু হয়েছে। আগামীতে যশোরে শুরু হবে। এটি গ্রামীণ কৃষকদের আর্থিক লেনদেনে প্রথম বার ব্যবহৃত হচ্ছে।

অনুষ্ঠানে আরও জানানো হয়, ইউএসএআইডি কৃষি সম্প্রসারণ সহযোগিতা কার্যক্রম বিদ্যমান কৃষি সম্প্রসারণ সেবা জোরদার ও আইসিটি প্রযুক্তি ব্যবহার করে ভ্যাল্যু চেইন ভিত্তিক কৃষি সম্প্রসারণ সেবাগুলো অধিক কার্যকরী ও সার্থকভাবে কৃষকদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে দেশের মধ্য ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ১২টি জেলার ২৬টি উপজেলায় কাজ করছে।

About The Author

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *